বেসিক বলতে আসলে আমরা কি বুঝি? বেসিক মানে হল একটা ভিত।

আপনি আপনার জীবনের শুরুটা করেছিলেন আপনার পরিবারের দেওয়া শিক্ষা দিয়ে। এর পর আপনাকে স্কুলে ভর্তি করিয়ে দেওয়া হল। কেন? যাতে করে আপনি সমাজে ভাল করে চলতে পারেন এবং পরিবেশে মানিয়ে নিতে পারেন। আপনি ভাষা শিখলেন, সেটা অন্যের সাথে Communication এর জন্য। যাতে করে আপনি অন্যকে আপনার ইচ্ছা বুঝাতে পারেন। তো, সবকিছুরই একটি ভিত দরকার আছে। হ্যাকিং মানেই কিন্তু ওয়েবসাইট হ্যাকিং নয়! হাজারো ধরনের হ্যাকিং আছে। তো, বাকিগুলা আমি পারি না (ব্যাঙ্গের ইমো হবে) এবং এ কারনে অন্য কিছু নিয়ে আমার কোন নোট থাকবে না। আপাতত, হ্যাকিং লিখলে আমি কোনটা বুঝাচ্ছি সেটা বুঝে নিয়েন। একটা বিষয়ের সাথে অনেক খুটিনাটি জিনিস জড়িত থাকে। যেমন, আপনি কম্পিউটার বানাতে হলে আপনাকে এর যন্ত্রপাতির কাজ জানা লাগবে, মোবাইল চালাতে হলে এর ব্যবহার জানা লাগবে। তেমনি, হ্যাকিং এ ও বেসিক কিছু জিনিস আছে। অনেকে বলে যে হ্যাকিং এর বেসিক তো প্রোগ্রামিং! আচ্ছা, ঠিক আছে। আপনি প্রোগ্রামিং শিখে আমার সাথে একটু যোগাযোগ করবেন। আমি আপনাকে কিছু প্রশ্ন করবো এইটা যাচাই করার জন্য যে আপনি হ্যাকিং এর কিছু বুঝেন কিনা এখন! আসলে, প্রোগ্রামিং আপনাকে এডভান্সড হতে সাহায্য করে মাত্র! আপনার হ্যাকিং এর উপর বেসিক কিছু শিখায় না! তাই, বেসিকের উপর কিছু গাইডের দরকার আছে! বেসিকটা আপনাকে একটি ওয়েব সার্ভার, ওয়েব অ্যাপ্লিকেশান ইত্যাদি জানতে ও বুঝতে গাইড করবে। এতে করে আপনি অনেক কিছু সহজে ধরতে পারবেন। অনেক আগেই এ নিয়ে আমি একটা পিডিএফ পাবলিশ করেছিলাম ২০১৫ এর শুরুতে, তবে যারা পড়ে ফেলেছেন, তাদের তো আর পড়া লাগবে না! যারা ডাউনলোড করতে চানঃ এখানে ক্লিক করুন আমি দুঃখিত যে বইটি বাংলায় লিখা না! আর বাংলায় লিখার মতো স্ট্যামিনা নাই আমার! কেউ তর্জমা করে পাবলিশ করতে চাইলে করতে পারেন 🙂 এবং আপনি ইংরেজি কম জানলে নিশ্চিত থাকতে পারেন যে অন্য সবার থেকে আপনি অনেক কম এগিয়ে থাকবেন বা পিছিয়ে থাকবেন! এটা তেতো হলেও সত্য কথা! কেউ আপনার কথা চিন্তা করতে বই লিখতে বসে না 🙂 সে সকল দেশের কথা চিন্তা করে বই লিখে। এবং অনলাইন রিসোর্স সবই ইংরেজিতেই থাকে। কিভাবে ইংরেজিতে ইম্প্রোভ করবেন, আপনাদের ব্যাপার! আর আরেকটা কথা বলে দিতে চাই, ইনবক্সে হ্যাকিং শিখতে চাই বলে মেসেজ করবেন না প্লিজ 🙂 বিরক্তি লাগে। কারন, আমি নোট লিখে যাই, সেগুলা দেখেন না? পেছনে আরো লিখা আছে! আর আপনাকে হ্যাকিং শিখানোর জন্য আমি কোন প্রজেক্ট নিয়ে বসে নেই! জ্ঞান বিতরন করতে আলাদা আনন্দ পাই বলে লিখি। এখন আপনি একা এসে আমার সাথে হাতে কলমে শিখানোর কথা বলে লাভ নাই। কেউ আপনাকে হাতে কলমে শিখিয়ে দিতে বাধ্য নয় এবং বসেও থাকে না। ধন্যবাদ।



source http://b4byb0y.com/tech-hacking/3402/